• +8801711353686
  • info@whrcrs.com
  • 390/A.West Rampura,5th Floor, DIT Road,Dhaka-1219
  • Rampura, Dhaka-1219
  • 24
  • Saterday - Thursday
মহাসচিব, এসএম উজ্জ্বল হোসেন,

মানবতা হোক মানুষের জন্য,

মানুষ থেকে মানবতার সৃষ্টি আবার সেই মানুষ দ্বারাই মানবতার ক্ষতি। মানবতা বিনষ্ট হয় যখন মানুষ অভাবগ্রস্ত ও দূর্বল হয়ে পড়ে।

চলমান সমাজে অধিকাংশ ক্ষেত্রে মানবতার দোহাই দিয়ে চলে হাজারো অপরাধ। মানবতা শব্দের সাথে গভীরভাবে জড়িয়ে আছে নিঃস্বার্থতা, মানুষ যখন কল্যাণ মূলক কাজ করে সম্পূর্ণ স্বার্থহীন ভাবে সেটাকেই মানবতা বলে। বতর্মান তেমন মানুষ পাওয়া দুষ্কর । বাংলাদেশে  মানবাধিকার সংস্থাগুলো অসহায় সুবিধা বঞ্চিত মানুষের পাসে থাকে স্বার্থের কারণে।

বাংলাদেশের প্রায় প্রতিটি অঞ্চলে মানবাধিকার বঞ্চিত মানুষের সংখ্যা কম নয় সেই তুলনায় মানবাধিকার কর্মি খুবই অভাব কারণ শিক্ষার পাশাপাশি মানবাধিকার জ্ঞ্যনের চর্চা নেই বল্লেই চলে। যদিও গুটিকয়েক মানবাধিকার সংস্থা কাজ করে যাচ্ছে সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগী মনোভাবের বড়ই অভাব। সমাজে সমাজ সেবকের অভাব না থাকলেও মানবিক মানুষের খুবই অভাব।

১৯৭১ সালে রক্তক্ষয়ী নয় মাস যুদ্ধ হয়েছিলো অধিকার আদায়ের জন্য সেদিন দেশ স্বাধীন হলেও আমাদের অধিকারের মুক্তি হয়নি। কিছু মানুষ অধিকারের কথা বল্লেও আদর্শিক ভাবে মানবতার রক্ষা করতে পারিনি, সারা পৃথিবীর কাছে নেতিবাচক মন্তব্যের স্বীকার হতে হয়।

আমরা সকল প্রকার মৌলিক চাহিদা থেকে বঞ্চিত অন্ন বস্ত্র বাসস্থান শিক্ষা স্বাস্থ্য সাংস্কৃতি সবখানেই রয়েছে ঘাটতি উন্নতির সর্বশিখরে পৌছালেও আদর্শিক উন্নতি হয়নি।

আমাদের সমাজে অনেকেই মানবাধিকার কর্মি পরিচয় দিলেও তাদের জানা নেই আইনের সঠিক জ্ঞ্যন শুধু পরিচয় বহণ করে চলে, তারা জানেনা আইন ভঙ্গ হলেই মানবাধিকার লঙ্ঘিত হয়, এদুটি সমান্তরাল গতিতে চলে কোনোটির ব্যত্যয় ঘটলে মানবাধিকার লঙ্ঘিত ও সমাজ বিনষ্ঠ হয় ।

আমাদের সমাজ নোংড়া নয় বরং নোংড়া মানুষের নৈতিকতাবোধ। সমাজে কিছু মানুষ  যখন নোংড়া হয় তখন পচন ধরে সমাজে সেটা ছড়িয়ে পড়ে সবখানে প্রতিকারের উপায় হারিয়ে যায়।  চোখের সামনে কিছু মানুষ যখন না খেয়ে মাটিতে লুটিয়ে পড়ে তখন তাদের দিকে এক প্রকার বিবেকহীন মানুষ সাহায্যের হাত না বাড়িয়ে বরং কটাক্ষ দৃষ্টিতে তাকায় তারা কি করে নিজেদেরে মানুষ বলে পরিচয় দেয়।

সমাজের বিবেকহীন মানুষ খুন করে বাইরে ঘুরে বেড়ায় আর অসহায় মানুষেরা ট্রাফিক আইন অমান্য করে জেল খাটে, এটাই বর্তমান সমাজের অবস্থা।

আসুন নিজের অন্তরকে পরিশুদ্ধ করে এগিয়ে যাই মানুষের জন্য,মানবাধিকার আইন মেনে মানুষের পাসে দাড়াই। সমাজের এই ভয়ঙ্কর অবস্থা থেকে মুক্তির জন্য আইন, বিচার বিভাগ সহ সংশ্লিষ্ট সকলকে সচেতন হওয়ার দাবী জানাই। মানবধিকার সংস্থার অসাধু ব্যাক্তিদের সচেতনতার লক্ষে কাজ করি এবং আমরাও আইন মেনে মানবাধিকার রক্ষা করি অন্যথায় মানুষ মানবাধিকার লঙ্ঘিত হবে।

ফেসবুক পেইজে আমরা